মহাকাশে বাংলাদেশের কৃত্রিম উপগ্রহ : বঙ্গবন্ধু-১

বিশ্বের ৫৭ তম দেশ হিসেবে বাংলাদেশের নিজস্ব কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১’ মহাকাশে উৎক্ষেপণ
বিশ্বের ৫৭ তম দেশ হিসেবে মহাকাশে নিজস্ব কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১’ উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ জায়গা করে নিল মহাকশের সীমানায়। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে কৃত্রিম উপগ্রহটি আজ বাংলাদেশ সময় দিবাগত রাত ২টা ১৪ মিনিটে মহাশূণ্যে যাত্রা করে।

এর আগে বাংলাদেশ সময় বৃহস্পতিবার ভোররাত ৩টা ৪৭ মিনিটে বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের জন্য চূড়ান্ত প্রস্তুতি গ্রহণ করা হয়েছিল। কিন্তু রকেটের যাত্রা শুরু হওয়ার শেষ মিনিটে এসেই কারিগরি ত্রুটির কারণে তা স্থগিত করা হয়।

বঙ্গবন্ধু-১ কৃত্রিম উপগ্রহের মূল অবকাঠামো তৈরি করেছে ফ্রান্সের মহাকাশ সংস্থা থ্যালেস অ্যালেনিয়া স্পেস। এটি তৈরির কাজ শেষে গত ৩০ মার্চ এটি উৎক্ষেপণের জন্য যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় পাঠানো হয়। সেখানে আরেকটি মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের ‘ফ্যালকন-৯’ রকেটে করে কৃত্রিম উপগ্রহটি মহাকাশে যাত্রা শুরু করে।

বঙ্গবন্ধু-১ কৃত্রিম উপগ্রহটি ‘জিওস্টেশনারি কমিউনিকেশন স্যাটেলাইট’ অর্থাৎ পৃথিবীর ঘূর্ণনের সঙ্গে সঙ্গে এটি মহাকাশে ঘুরতে থাকবে। এই কৃত্রিম উপগ্রহের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট ও টেলিযোগাযোগ সেবার সম্প্রসারণ করা সম্ভব হবে। দুর্যোগ পরিস্থিতি মোকাবিলা ও ব্যবস্থাপনায় নতুন মাত্রা যোগ হবে। কৃত্রিম উপগ্রহভিত্তিক টেলিভিশন সেবা ডিটিএইচ (ডিরেক্ট টু হোম) ও জাতীয় নিরাপত্তা নিশ্চিত করার কাজেও একে ব্যবহার করা যাবে।

সূত্র: স্পেস এক্স
১২ মে, ২০১৮

কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইট সম্পর্কে আরও জানতে দেখুন।


এ বিভাগের আরো খবর...
ইলিশের জীন নকশা উদঘাটন: বাংলাদেশের বিজ্ঞানীদের সাফল্য ইলিশের জীন নকশা উদঘাটন: বাংলাদেশের বিজ্ঞানীদের সাফল্য
রক্ত পরীক্ষাতেই শনাক্ত করা যাবে ক্যান্সারের অস্তিত্ব: সাফল্য বাংলাদেশের গবেষকদের রক্ত পরীক্ষাতেই শনাক্ত করা যাবে ক্যান্সারের অস্তিত্ব: সাফল্য বাংলাদেশের গবেষকদের
নিউ হরাইজন মহাকাশযান তার পরবর্তী লক্ষ্যের ছবি পৃথিবীতে পাঠিয়েছে নিউ হরাইজন মহাকাশযান তার পরবর্তী লক্ষ্যের ছবি পৃথিবীতে পাঠিয়েছে
চাদের উৎপত্তি বিষয়ে আরও বিস্তারিত নতুন তথ্য চাদের উৎপত্তি বিষয়ে আরও বিস্তারিত নতুন তথ্য
বৃহস্পতিগ্রহের রঙ্গীন ডোরাকাটা বায়ুপ্রবাহের রহস্যের মূলে কি এর চৌম্বকক্ষেত্র? বৃহস্পতিগ্রহের রঙ্গীন ডোরাকাটা বায়ুপ্রবাহের রহস্যের মূলে কি এর চৌম্বকক্ষেত্র?
সূর্যকে স্পর্শ করতে যাত্রা করল নাসা’র পার্কার সূর্যকে স্পর্শ করতে যাত্রা করল নাসা’র পার্কার
মঙ্গল গ্রহে তরল পানির হ্রদ মঙ্গল গ্রহে তরল পানির হ্রদ
সূর্যের পথে পাড়ি জমাবে পার্কার সৌর প্রোব সূর্যের পথে পাড়ি জমাবে পার্কার সৌর প্রোব
এনসেলাডাসের উপপৃষ্ঠের সমুদ্র থেকে জটিল জৈবিক পদার্থ উদগত হচ্ছে এনসেলাডাসের উপপৃষ্ঠের সমুদ্র থেকে জটিল জৈবিক পদার্থ উদগত হচ্ছে
মঙ্গল গ্রহে মৌসুম ভেদে মিথেন এর পরিবর্তন লক্ষ্য করা গেছে মঙ্গল গ্রহে মৌসুম ভেদে মিথেন এর পরিবর্তন লক্ষ্য করা গেছে

মহাকাশে বাংলাদেশের কৃত্রিম উপগ্রহ : বঙ্গবন্ধু-১
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet