কসমিক কালচার .সায়েন্স

  • ১১০৫

২০ জুলাই, ২০১০ তারিখ ঢাকাস্থ মিরপুর রোডের অলিয়ঁস ফ্রসেজ মিলনায়তনে ওয়েবসাইটের উদ্বোধন করেন বিশ্ব সাহিত্য কেন্দ্রের পরিচালক অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, ইনসেটে প্রজেক্টেরে প্রদর্শিত কসমিক কালচার ওয়েবসাইট

অ্যাপোলো-১১ মহাকাশযানে চড়ে চাঁদে মানুষের পদার্পণের ঐতিহাসিক অর্জনের ৪১ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত দুই সপ্তাহ ব্যাপী বিজ্ঞান বিষয়ক অনুষ্ঠানমালার অংশ হিসেবে কসমিক কালচারের ওয়েবসাইট www.cosmicculture.org এর শুভ সূচণা করা হয়।

২০ জুলাই, ২০১০ তারিখ ঢাকাস্থ মিরপুর রোডের অলিয়ঁস ফ্রসেজ মিলনায়তনে ওয়েবসাইটের উদ্বোধন করেন বিশ্ব সাহিত্য কেন্দ্রের পরিচালক অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কসমিক কালচার এর সভাপতি অনীশ মন্ডল, বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক মশহুরুল আমিন, অমৃত কনজুম্যার ফুড প্রোডাক্টস লিঃ এর বিক্রয় বিভাগের কার্যনির্বাহী কর্মকর্তা কার্তিক দে এবং অলিয়ঁস ফ্রসেজ এর উপ পরিচালক জ্যাঁ বুনো।

অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ প্রধান অতিথির বক্তব্যে বলেন, তরুণ প্রজন্মের মাঝে বিজ্ঞানমনস্কতার ভিত্তিতে তাদের যৌক্তিক বিকাশ এবং বিজ্ঞান চর্চায় উদ্বুদ্ধ করার মাধ্যমেই আমরা আগামীর সম্ভাবনাময় জাতি গঠনের স্বপ্ন দেখতে পারি, যে স্বপ্নে বিভোর হয়ে আজ থেকে ৪১ বছর পূর্বে মানুষ চাঁদে পাড়ি জমিয়েছিল।

শুরুর দিকে www.cosmicculture.org ওয়েবসাইটটি একইসাথে সাংগঠনিক পরিচিতি ও সীমিত আকারে বিজ্ঞান সংবাদ প্রকাশিত হত। পরবর্তীতে ২০১৯ সাল থেকে সম্পূর্ণ নতুন আঙ্গিকে বাংলা ভাষায় বিজ্ঞান বিষয়ক নিউজ পোর্টাল হিসেবে www.cosmicculture.science আত্মপ্রকাশ করে। সাধারণ মানুষের মাঝে বিজ্ঞান সচেতনতা ও জনপ্রিয়তা বৃদ্ধিতে এবং কুসংস্কার ও অন্ধবিশ্বাস দূর করার লক্ষ্যে এই পোর্টালে বিজ্ঞান বিষয়ক বিভিন্ন তথ্য, সংবাদ, মতামত ও নিবন্ধ প্রকাশিত হয়।

বিজ্ঞান বিষয়ক লেখালেখিতে আগ্রহী যেকেউ এখানে লিখতে পারেন। এটি সম্পূর্ণভাবে অলাভজনক ও স্বেচ্ছাসেবী একটি কার্যক্রম।