বিশ্বের প্রথম জিংকসমৃদ্ধ ধান উদ্ভাবনের সাফল্য বাংলাদেশের বিজ্ঞানীদের

বিশ্বের প্রথম জিংকসমৃদ্ধ ধান উদ্ভাবনের সাফল্য বাংলাদেশের বিজ্ঞানীদেরবাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর বিজ্ঞানীরা বিরি-৬২ নামের বিশ্বের প্রথম জিংকসমৃদ্ধ এ কটি ধানের জাত উদ্ভাবন করেছেন। গত ২৬ আগস্ট, ২০১৩ তারিখে জাতীয় বীজ বোর্ড এই নতুন জাত সহ আরও আটটি নতুন ধানের জাত অবমুক্ত করেছে। এগুলো হলো বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর বিজ্ঞানীদের উদ্ভাবিত বিরি-৫৯, ৬০, ৬১ ও ৬২ এবং বাংলাদেশ আণবিক কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) উদ্ভাবিত বিনা-১১, ১২, ১৩ ও ১৪ জাত।
আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট (ইরি), যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা সংস্থা হারভেস্ট প্লাস ও আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র-বাংলাদেশ (আইসিডিডিআরবি) এর সহায়তায় বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর বিজ্ঞানীরা এই নতুন সাফল্য অর্জন করেন। দেশি ধানের সঙ্গে পরাগায়নের ঘটিয়ে জিংকসমৃদ্ধ বিরি-৬২ উদ্ভাবন করা হয়।
বিরি-৬২ ধানের প্রতি কেজিতে ১৯ মিলিগ্রাম জিংক ও ৯ শতাংশ প্রোটিন রয়েছে, যেখানে সাধারণ জাতে প্রতি কেজিতে সর্বোচ্চ ১০ মিলিগ্রাম জিংক ফর্টিফায়েড ও ৬ শতাংশ প্রোটিন থাকে। বিজ্ঞানীরা ধারণা করছেন নতুন উদ্ভাবিত এই জাতটি মানবদেহের রোগপ্রতিরোধের ক্ষমতা বৃদ্ধিতে ভূমিকা রাখবে।
সূত্র: বিরি
আগস্ট ২০১৩


এ বিভাগের আরো খবর...
ঘন্টি কলমি : নতুন প্রজাতির উদ্ভিদ পেল বাংলাদেশ ঘন্টি কলমি : নতুন প্রজাতির উদ্ভিদ পেল বাংলাদেশ
কৃত্রিম মানব অঙ্গ তৈরিতে সাফল্য অর্জন করলেন আয়েশা আরেফিন কৃত্রিম মানব অঙ্গ তৈরিতে সাফল্য অর্জন করলেন আয়েশা আরেফিন
উদ্ভিদের জন্য ক্ষতিকর ছত্রাকের জীবনরহস্য উদঘাটন করলেন জিন বিজ্ঞানী মাকসুদুল আলম ও তার গবেষকদল উদ্ভিদের জন্য ক্ষতিকর ছত্রাকের জীবনরহস্য উদঘাটন করলেন জিন বিজ্ঞানী মাকসুদুল আলম ও তার গবেষকদল
নাসা’র চন্দ্ররোবট তৈরি প্রতিযোগিতায় বাংলাদেশ দল নাসা’র চন্দ্ররোবট তৈরি প্রতিযোগিতায় বাংলাদেশ দল
বাংলাদেশী তরুণের নতুন প্রজাতির ব্যাঙ আবিষ্কার বাংলাদেশী তরুণের নতুন প্রজাতির ব্যাঙ আবিষ্কার

বিশ্বের প্রথম জিংকসমৃদ্ধ ধান উদ্ভাবনের সাফল্য বাংলাদেশের বিজ্ঞানীদের
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet