আমেরিকার প্রথম নারী মহাকাশচারী স্যালি রাইড

আমারিকার প্রথম নারী মহাকাশচারী স্যালি রাইড (Sally Ride)
জন্ম: ২৬ মে, ১৯৫১
মৃত্যু: ২৩ জুলাই, ২০১২

আমেরিকার প্রথম নারী মহাকাশচারী স্যালি রাইড১৯৮৩ সালে ৩২ বছর বয়সে তিনি প্রথম আমেরিকান নারী মহাকাশচারী হিসেবে মহাকাশযান চ্যালেঞ্জার-এ মহাকাশ ভ্রমন করেন। এক বছর বাদেই দ্বিতীয় মিশনে অংশ নেন তিনি।
মহাকাশ গবেষণা সংস্থা নাসা কর্তৃক পত্রিকায় প্রকাশিত এক বিজ্ঞাপনে আট হাজার আবেদনকারীর মধ্যে শেলীও ছিলেন, তিনি ১৯৭৮ সালে নাসা’য় যোগ দেন। তিনি STS-7 এর মিশন বিশেষজ্ঞ হিসেবে কাজ করেন এবং মহাকাশযানের রোবটিক বাহু উন্নয়নে ভূমিকা রাখেন।
নাসা থেকে ফিরে তিনি ১৯৮৭ সালে স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটি সেন্টার ফর ইন্টারন্যাশনাল সিকিউরিটি এন্ড আর্মস কন্ট্রোল-এ যোগদান করেন। পরবর্তীতে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্ণিয়া-সান ডিয়াগোতে পদার্থবিদ্যার অধ্যাপক হিসেবে নিযুক্ত হন। একইসাথে তিনি ক্যালিফোর্ণিয়া স্পেস ইনস্টিটিউট এর পরিচালক ছিলেন।
শিশুদের বিজ্ঞান এবং প্রকৌশল কাজে উদ্বুদ্ধ করার জন্য তিনি ‘ স্যালি রাইড সায়েন্স’ নামে একটি সংগঠন গড়ে তোলেন পাশাপাশি বেশ কিছু বই রচনা করেন। তার জন্ম সালের আমেরিকার ক্যালিফোর্ণিয়ায়। শিশু বয়সেই তিনি বিজ্ঞানের প্রতি আকৃষ্ট হন। তার পিতামাতা এ কারণে ছোটবেলাতেই তাকে রসায়নের সরঞ্জামাদি এবং টেলিস্কোপ কিনে দেন।
মৃত্যুর পূর্বে তিনি প্রায় সতেরো মাস ধরে অগ্নাশয়ের ক্যান্সারে ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬১ বছর।  স্যালি আমেরিকার মহাকাশ কার্যক্রমে একজন জাতীয় ব্যক্তিতে পরিণত হয়েছিলেন।

আমেরিকার প্রথম নারী মহাকাশচারী শেলী রাইডআমেরিকার প্রথম নারী মহাকাশচারী শেলী রাইডSTS-7 চ্যালেঞ্জার ক্রুরা। সামনের সারিতে বাঁ দিকে শেলী রাইড। এটিই শেলীর প্রথম মাহাকাশ যাত্রা, একই সাথে এটি পাঁচজন ক্রু নিয়ে প্রথম মহাকাশ মিশন।


এ বিভাগের আরো খবর...
চীনের প্রথম নারী মহাকাশচারী লিউ ইয়াং চীনের প্রথম নারী মহাকাশচারী লিউ ইয়াং

আমেরিকার প্রথম নারী মহাকাশচারী স্যালি রাইড
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)