টমাস আলভা এডিসনের ব্যাটারিকে নতুন জন্ম দিল গ্রাফিন

টমাস আলভা এডিসনের ব্যাটারিকে নতুন জন্ম দিল গ্রাফিনবিজ্ঞানী টমাস আলভা এডিসন শতবর্ষেরও আগে রিচার্জেবল ব্যাটারি আবিষ্কার করেছিলেন। কিন্তু স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সেই ব্যাটারিকে নতুন জীবন দান করেছেন ।
বিংশ শতকের শুরুর দিকে বিদ্যুতচালিত মোটর গাড়ির জন্য নিকেল-লোহার ব্যাটারি তৈরি করা হয়। বর্তমানে হাতেগোনা কিছু কোম্পানীতে এই জাতীয় ব্যাটারি ব্যবহৃত হয় শুধুমাত্র সোলার প্যানেল বা উইন্ড টারবাইন থেকে উদ্বৃত্ত বিদ্যুৎ ধরে রাখার জন্য। এডিসনের ব্যাটারি চার্জ হতে কয়েকঘ্ন্টা সময় লাগে কিন্তু এ ব্যাটারির উন্নত সংস্করণ চার্জ হতে লাগে মাত্র কয়েক মিনিট। সম্প্রতি জার্নাল নেচার-এ এই তথ্য প্রকাশিত হয়েছে।
মূল ব্যাটারির জন্য ক্যাথোড বা ঋণাত্বক দণ্ড তৈরি হয় নিকেল দিয়ে এবং অ্যানোড বা ধণাত্বক দণ্ড তৈরি হয় লোহা দিয়ে। পুরো জিনিসটি একটি ক্ষারধর্মী দ্রবনে নিমজ্জিত থাকে। বিদ্যুৎ পরিবাহী হিসেবে কার্বন ব্যবহার করা হয় কিন্তু এ ব্যাটারির কার্যক্ষমতা বাড়ানোর জন্য স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়েরর গবেষকরা কার্বনের পরিবর্তে গ্রাফিন নামের প্রায় এক অণু পরিমাণ পুরু কার্বন পাত ব্যবহার করেছেন। যা ব্যাটারিকে চার্জ করার ক্ষমতা হাজার গুণ বৃদ্ধি করেছে। স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়ের রসায়নের অধ্যাপক হনজি দাই এই ব্যাটারিকে নতুন জীবন দানে আশাবাদী। পরীক্ষামূলকভাবে তৈরিকৃত ব্যাটারি একটি টর্চ লাইট জ্বালাতে সক্ষম হলেও অদূর ভবিষ্যতে এই ব্যাটারি দিয়ে বিদ্যুত চালিত মোটরগাড়ি চালানো যাবে কিংবা এ ধরনের গাড়ির ক্ষমতা বাড়ানো যাবে।


এ বিভাগের আরো খবর...
ওয়েইল ফার্মিয়ন কণার সন্ধান দিলেন বাংলাদেশী বিজ্ঞানী ওয়েইল ফার্মিয়ন কণার সন্ধান দিলেন বাংলাদেশী বিজ্ঞানী
ডিএনএ বিন্যাসে গ্রাফিন থেকে ট্রানজিস্টর ডিএনএ বিন্যাসে গ্রাফিন থেকে ট্রানজিস্টর
নিউটনের ৩৫০ বছরের পুরানো ধাঁধার সমাধান নিউটনের ৩৫০ বছরের পুরানো ধাঁধার সমাধান

টমাস আলভা এডিসনের ব্যাটারিকে নতুন জন্ম দিল গ্রাফিন
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)