ডাইনোসরদের পূর্বপুরুষ অর্ধেক ডাইনোসরের ফসিল আবিস্কার

প্রাণীটির ফসিল থেকে দেখা যায়, এদের পেলভিক হাড়ে একটি ভেতরের দিকে বাঁকানো অঞ্চল রয়েছে, যা দেখতে ডাইনোসরদের গর্তের মত। এই ধরণের প্রাণীদের মধ্যে লক্ষ বছরের ধারাবাহিক পরিবর্তনের মধ্য দিয়েই ডাইনোসরের উদ্ভব ঘটেছিল বলে বিজ্ঞানীরা মত প্রকাশ করেছেন। ছবি সূত্র: NATURAL HISTORY MUSEUM, LONDON, ARTWORK BY MARK WITTON
আজ থেকে প্রায় সাড়ে ছয় কোটি বছর আগে এই পৃথিবী দাবড়ে বেড়াত বিশাল সব ডাইনোসর। এদের উদ্ভব ঘটেছিল আজ থেকে ২৩ কোটি ২০ লক্ষ বছর থেকে ২৩ কোটি ৪০ লক্ষ বছর আগে। কিন্তু সম্প্রতি বিজ্ঞানীরা প্রায় ২৪ কোটি ৫০ লক্ষ বছরের পুরনো কিছু ফসিল আবিস্কার করেছেন। যা ডাইনোসরের উদ্ভবেরও আরও এক থেকে দেড় কোটি বছরের পুরনো। এগুলো দেখতে অনেকটা ডাইনোসরের মত, কিন্তু ঠিক ডাইনোসর নয়।

কোনটি ডাইনোসর আর কোনটি ডাইনোসর নয় তা নিয়ে বিজ্ঞানীরা অনেক দিন ধরেই গবেষণা করে যাচ্ছেন। ডাইনোসরদের অন্তত পাচ ছয়টি নিজস্ব বৈশিষ্ট্য গবেষকদের জানা ছিল। কিন্তু যতই নতুন নতুন ফসিল আবিস্কার হচ্ছে বিজ্ঞানীরা ততই ডাইনোসরদের আরও নির্দিষ্টভাবে সনাক্ত করতে পারছেন। বিগত কয়েক দশকের গবেষণায় এই বৈশিষ্ট্যের তালিকা শুধু কমেই যাচ্ছে। এই ফসিলটি আবিস্কারের পর বিজ্ঞানীদের কাছে এখন মাত্র একটি নির্দিষ্ট বৈশিষ্ট্য রয়েছে, যা দেখে বিজ্ঞানীরা নিশ্চিতভাবে বলে দিতে পারবেন যে এটি একটি ডাইনোসর ছিল। আর তা হলো এদের পেলভিক হাড়ে থাকা একটি গর্ত (hip socket)।

নতুন পাওয়া প্রাণীটির ফসিল থেকে দেখা যায়, এদের পেলভিক হাড়ে একটি ভেতরের দিকে বাঁকানো অঞ্চল রয়েছে, যা দেখতে ডাইনোসরদের গর্তের মত। এই ধরণের প্রাণীদের মধ্যে লক্ষ বছরের ধারাবাহিক পরিবর্তনের মধ্য দিয়েই ডাইনোসরের উদ্ভব ঘটেছিল বলে বিজ্ঞানীরা মত প্রকাশ করেছেন। অর্থাৎ এই প্রাণীদের পেলভিক হাড়ে কোন গর্ত না থাকলেও ঐ নির্দিষ্ট স্থানের হাড়ে ইতিমধ্যেই পরিবর্তন শুরু হয়ে দিয়েছিল। বিজ্ঞানীরা এই প্রাণীর নাম দিয়েছেন টেলিউক্রেটার রেডনাস (Teleocrater rhadinus)। এটি প্রায় ২ মিটার লম্বা ও সরু একটি প্রাণী। এরা চারপায়ে হাটাচলা করত। ভার্জিনিয়া টেকনোলজির গবেষক স্টারলিং নেসবেট ও তার সহকর্মীরা এই ফসিল নিয়ে আরও বিস্তারিত গবেষণা চালিয়ে যাচ্ছেন। তাদের ধারনা এই গবেষণা থেকে তারা ডাইনোসরদের উৎপত্তি সম্পর্কে আরও অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন।

সম্পাদনা: হিমাংশু কর
সূত্র: নেচার


এ বিভাগের আরো খবর...
গুহার কন্যাশিশুটি ছিল নিয়ানডার্থাল ও ডেনিসোভান প্রজাতির মিলিত প্রজন্ম গুহার কন্যাশিশুটি ছিল নিয়ানডার্থাল ও ডেনিসোভান প্রজাতির মিলিত প্রজন্ম
খোলসবিহীন আদিম কচ্ছপের অস্তিত্বের প্রমাণ খোলসবিহীন আদিম কচ্ছপের অস্তিত্বের প্রমাণ
শান্তিপূর্ণ গরিলাদলের মধ্যে দেখা দিচেছ সহিংসতা শান্তিপূর্ণ গরিলাদলের মধ্যে দেখা দিচেছ সহিংসতা
আধুনিক মানুষের সঙ্গে একাধিকবার মিলন ঘটেছিল ডেনিসোভানদের আধুনিক মানুষের সঙ্গে একাধিকবার মিলন ঘটেছিল ডেনিসোভানদের
চারপেয়ে সাপের ফসিল মিলল ব্রাজিলে চারপেয়ে সাপের ফসিল মিলল ব্রাজিলে
অজগর শিকারকে হৃদযন্ত্র বন্ধ করে মারে অজগর শিকারকে হৃদযন্ত্র বন্ধ করে মারে
অতিরিক্ত পর্ণোগ্রাফি দেখায় সংকুচিত হয় মস্তিস্ক অতিরিক্ত পর্ণোগ্রাফি দেখায় সংকুচিত হয় মস্তিস্ক
বিবর্তনের ধারাই পুরুষকে বহুগামী করেছে বিবর্তনের ধারাই পুরুষকে বহুগামী করেছে
পোকামাকড়ে মাতৃক প্রবৃত্তি পোকামাকড়ে মাতৃক প্রবৃত্তি

ডাইনোসরদের পূর্বপুরুষ অর্ধেক ডাইনোসরের ফসিল আবিস্কার
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)