মঙ্গল গ্রহে মৌসুম ভেদে মিথেন এর পরিবর্তন লক্ষ্য করা গেছে

কিউরিওসিটি রোভার এর এই আবিষ্কার গুরুত্বপূর্ণ কারণ মিথেন গ্যাস এর উৎস খুঁজে পেতে এই তথ্য সাহায্য করবে।

মঙ্গলের বায়ুমণ্ডলের রসায়ন বুঝতে কিউরিওসিটি রোভার সাথে একটি ল্যাব নিয়ে চলমান

পৃথিবীতে এই গ্যাস এর উৎস সাধারণত জীবতত্ত্বিক নিঃসরণ - যেমন জলাভূমি, ধানের জমি, গবাদি পশু ইত্যাদি থেকে হয়। যদিও এখনো পর্যন্ত মঙ্গল গ্রহের মিথেন এর সাথে প্রাণের কোনো যোগসূত্র মেলেনি, তবে ধারণা করা যায় যে ঋতুভেদে এই গ্যাসের পরিবর্তন কিছুটা আশার আলো দেখাতে পারবে।
“এই প্রথম মঙ্গল গ্রহের মিথেন এর পরিমাপে নিয়মিত পরিবর্তনের তথ্য মিললো”, বললেন ড. ক্রিস ওয়েবস্টার, ইউ এস স্পেস এজেন্সীতে (নাসা) কিউরিওসিটি নিয়ে কাজ করছেন তিনি। “ব্যাপারটা অনেকটা গাড়ির সমস্যা খুঁজে বের করতে চেষ্টার মতো। অবিরামে গোলমাল চললে বুঝা কঠিন, কিন্তু বার বার একই সমস্যা হলে একটা সুযোগ পাওয়া যায় সমস্যাটা বুঝতে।”, বিবিসি নিউজকে জানান তিনি।
রোভিং রোবটিক ল্যাবরেটরি এবং অন্যরা কয়েক বছর ধরে গ্রহটির বায়ুতাড়িত গন্ধ এবং শব্দ নিয়ে গবেষণা করছে। দলটি দেখতে পান যে মঙ্গলের উত্তর গোলার্ধে শীতকালে মিথেন এর ঘনত্ব প্রায় ০.২ পিপিবি এবং গ্রীষ্মকালে প্রায় ০.৬ পিপিবি বেড়ে যায়। দলটির ধারণা ভূগর্ভ থেকে গ্যাসটি নিঃসরিত হচ্ছে, হয়তো জমে থাকা বরফ থেকে, যখন পৃষ্ঠতল একটু উত্তপ্ত হয়ে যায়।
পরিশেষে বলতে হয় যে মঙ্গলের বায়ুমণ্ডলে মিথেন একটি আকর্ষণীয় বিষয়। স্বল্প আয়ুর এই গ্যাস গ্রহটির বায়ুতে নিয়মিত থাকা কোনো একটি উৎসের উপস্থিতি নির্দেশ করে- আর পৃথিবীতে মিথেন এর সাথে জীবনের সম্পর্ক থাকায়, বিজ্ঞানীদের এই মঙ্গোলীয় রহস্য ভেদ করেই ছাড়বে।

সূত্র: বিবিসি নিউজ


এ বিভাগের আরো খবর...
শনিগ্রহের চারটি নতুন তথ্য শনিগ্রহের চারটি নতুন তথ্য
নিউ হরাইজন মহাকাশযান তার পরবর্তী লক্ষ্যের ছবি পৃথিবীতে পাঠিয়েছে নিউ হরাইজন মহাকাশযান তার পরবর্তী লক্ষ্যের ছবি পৃথিবীতে পাঠিয়েছে
চাদের উৎপত্তি বিষয়ে আরও বিস্তারিত নতুন তথ্য চাদের উৎপত্তি বিষয়ে আরও বিস্তারিত নতুন তথ্য
গবেষণাগারে কার্বন-ডাই-অক্সাইড ধারণক্ষম খনিজ পদার্থ তৈরি গবেষণাগারে কার্বন-ডাই-অক্সাইড ধারণক্ষম খনিজ পদার্থ তৈরি
বৃহস্পতিগ্রহের রঙ্গীন ডোরাকাটা বায়ুপ্রবাহের রহস্যের মূলে কি এর চৌম্বকক্ষেত্র? বৃহস্পতিগ্রহের রঙ্গীন ডোরাকাটা বায়ুপ্রবাহের রহস্যের মূলে কি এর চৌম্বকক্ষেত্র?
সূর্যকে স্পর্শ করতে যাত্রা করল নাসা’র পার্কার সূর্যকে স্পর্শ করতে যাত্রা করল নাসা’র পার্কার
মঙ্গল গ্রহে তরল পানির হ্রদ মঙ্গল গ্রহে তরল পানির হ্রদ
সূর্যের পথে পাড়ি জমাবে পার্কার সৌর প্রোব সূর্যের পথে পাড়ি জমাবে পার্কার সৌর প্রোব
এনসেলাডাসের উপপৃষ্ঠের সমুদ্র থেকে জটিল জৈবিক পদার্থ উদগত হচ্ছে এনসেলাডাসের উপপৃষ্ঠের সমুদ্র থেকে জটিল জৈবিক পদার্থ উদগত হচ্ছে

মঙ্গল গ্রহে মৌসুম ভেদে মিথেন এর পরিবর্তন লক্ষ্য করা গেছে
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)