শীতের শেষে বসবে সাবর্ণ সংগ্রহশালার ত্রয়োদশ আসর

---
প্রতি বছরই কলকাতার বড়িশার ‘বড়বাড়ি’তে নিয়মিতভাবে ইতিহাস উৎসবের আয়োজন করে থাকে সাবর্ণ পরিবার, যা ইতিমধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে বাঙালীদের কাছে। ত্রয়োদশ আন্তর্জাতিক ইতিহাস উৎসবের এবারের থিম কান্ট্রি থাইল্যান্ড। কিন্তু এবারের এই উৎসবের মূল আকর্ষণ ভানু বন্দোপাধ্যায়। তার জীবনের অজানা নানা কাহিনী তুলে ধরা হবে এই উৎসবের মাধ্যমে। আগামী ৪ থেকে ৭ ফেব্রুয়ারি ২০১৮ এই প্রদর্শনীতে থাকছে আরও বাহারি আয়োজন। তাই অন্যান্যবারের মতো ইতিহাসপ্রেমীদের এবারও সুযোগ মিলছে বিভিন্ন ঐতিহাসিক ঘটনার স্বাক্ষী হওয়ার।
বাঙালীদের যিনি হাসতে শিখিয়েছিলেন, বাংলা সিনেমার স্বর্ণযুগের সেই অবিস্মরণীয় কমেডিয়ান ভানু বন্দোপাধ্যায় যে একজন স্বাধীনতা সংগ্রামী ছিলেন তা প্রায় অনেকেরই অজানা। এই পরিচয়টিই সামনে উঠে আসবে সাবর্ণ পরিবার আয়োজিত ত্রয়োদশ আন্তর্জাতিক ইতিহাস উৎসবের মাধ্যমে। বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসুর প্রিয় ছাত্র ছিলেন ভানু বন্দোপাধ্যায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞান বিষয়টি পাঠ্যসূচিতে থাকায় সত্যেন্দ্রনাথ বসুর সান্নিধ্যে আসেন তিনি। পরবর্তী জীবনে বিজ্ঞানী ও শিক্ষক সত্যেন্দ্রনাথ বসু প্রাক্তন ছাত্র ভানুবাবুর কাছে আবদার করতেন কমিকস শোনার জন্য। প্রাক্তন ছাত্রের হাস্যরসের মধ্যে খুঁজে পেতেন বাঁচার রসদ। ভানু বন্দোপাধ্যায়ের স্মরণে আয়োজনটির নাম দেওয়া হয়েছে ‘হাসি শুধু হাসি নয়’।
রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, প্রেমেন্দ্র মিত্র, প্রমথনাথ বিশি, অন্নদাশঙ্কর রায়, রাজশেখর বসু, বুদ্ধদেব বসু, বিধানচন্দ্র রায় প্রমুখ ব্যক্তিগণ সাবর্ণ পরিবারে যেসব চিঠি লিখেছেন, থাকছে সেসব অপ্রকাশিত চিঠির প্রদর্শনী। আরো থাকবে আঠারো শতক থেকে বিশ শতক পর্যন্ত সময়ে সাবর্ণ পরিবারে ব্যবহৃত গহনার বাক্সের প্রদর্শনী। তার কোনওটি কাঠের কাজের, কোনওটি আবার হাতির দাঁতের তৈরি। থাকবে বিশ্বের প্রায় সমস্ত দেশের অ্যাশ ট্রে, দিয়াশলাই, লাইটারের সম্ভার। রাখা হবে বাংলার টেরোকোটার নানা নিদর্শন, যা বহন করছে জীবন্ত ইতিহাস। সব মিলিয়ে এবছরের এই আয়োজনেও ইতিহাসপ্রেমীদের জন্য হাজির করবে অগোচরে থাকা নানা নিদর্শন ও ঐতিহ্য।


এ বিভাগের আরো খবর...

শীতের শেষে বসবে সাবর্ণ সংগ্রহশালার ত্রয়োদশ আসর
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet