প্রাচীণতম হোমো সেপিয়েন্সের ফসিল আবিস্কার কি বদলে দেবে মানব প্রজাতির ইতিহাস

প্রাচীণতম হোমো সেপিয়েন্সের ফসিল আবিস্কার কি বদলে দেবে মানব প্রজাতির ইতিহাসমরক্কোর পার্বত্য এলাকা থেকে উদ্ধার করা হোমো সেপিয়েন্সের ফসিল ইঙ্গিত করছে ৩ লক্ষ ১৫ হাজার বছর পূর্বে মানুব প্রজাতির অস্তিত্বকে। যা আমাদের এতোদিনের জানা ধারণাকে প্রায় ১ লক্ষ বছর পেছনে ঠেলে দিচ্ছে এবং মানব প্রজাতির বিকাশ শুধুমাত্র পূর্ব আফ্রিকাতেই ঘটেনি বলে বিজ্ঞানীরা ধারণা করছেন।

আটলান্টিক উপকূলে কাছে একটি প্রত্নতাত্ত্বিক অঞ্চল থেকে পাওয়া ফসিলের খুলি, মুখের গড়ন ও চোয়ালের হাড় থেকে বিজ্ঞানীরা ধারণা করছেন আমাদের প্রজাতির পূর্ববর্তী সদস্যরা প্রায় ৩ লক্ষ ১৫ হাজার বছর পূর্বে পৃথিবীতে নিজেদের বিকাশ ঘটিয়েছিল। গবেষকরা এতোদিন পর্যন্ত পূর্ব আফ্রিকাতে পাওয়া ২০০,০০০ বছর পূর্বের ফসিলকেই হোমো সেপিয়েন্সের বিকাশকাল বলে ধারণা করতেন।

গত ৭ জুন বিজ্ঞান জার্ণাল ন্যাচারে এই আবিস্কারের তথ্য প্রকাশিত হয়েছে। বিজ্ঞানীরা দাবি করছেন আমাদের প্রজাতির আদিম সদস্যরা শুধুমাত্র উত্তর আফ্রিকাতেই উৎপত্তি লাভ করেনি বরং পুরো মহাদেশ জুরেই বিস্তৃতি লাভ করেছিল।

“এতোদিন পর্যন্ত আমাদের ধারণা ছিল মানব প্রজাতির উৎপত্তি কেবল ‘এদোন উদ্যান’ খ্যাত আফ্রিকার সাহারা অঞ্চলেই সীমাবদ্ধ ছিল। কিন্তু আমি এখন বলতে চাই আফ্রিকার এদোন উদ্যানটি আসলে সমগ্র আফ্রিকা জুড়েই এবং এটি অনেক বড় একটি উদ্যান।” বলেন জার্মানির ম্যাক্স প্লাঙ্ক বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্বের গবেষক জ্যাঁ জ্যাক হুবলিন। তিনি আরও বলেন, এই আবিষ্কার মানব প্রজাতির ইতিহাসকে অনেকটাই বদলে দেবে। কারণ মানবজাতির ইতিহাস যতটা প্রাচীণ মনে করা হয়, তার চেয়েও বেশি প্রাচীন। সেই ইতিহাস অনেক বিস্তৃত পরিসরের।

০৮ জুন, ২০১৭

সূত্র: ন্যাচার


এ বিভাগের আরো খবর...
১৫০০ বছর  পূর্বের কৃত্রিম পা সংযোজিত কঙ্কালের সন্ধান ১৫০০ বছর পূর্বের কৃত্রিম পা সংযোজিত কঙ্কালের সন্ধান
মানবসদৃশ নতুন প্রজাতির সন্ধান: পাল্টে যেতে পারে মানুষের আদি ইতিহাস মানবসদৃশ নতুন প্রজাতির সন্ধান: পাল্টে যেতে পারে মানুষের আদি ইতিহাস
প্রস্তর যুগে প্রবেশ করছে শিম্পাঞ্জী এবং বানর প্রস্তর যুগে প্রবেশ করছে শিম্পাঞ্জী এবং বানর
খোঁজ মিলল আদিম মানুষের নতুন প্রজাতির খোঁজ মিলল আদিম মানুষের নতুন প্রজাতির
প্রাচীন গুহাচিত্রের সন্ধান প্রাচীন গুহাচিত্রের সন্ধান
ডাইনোসরের বাচ্চা লালনপালনে বেবিসিটারের সন্ধান ডাইনোসরের বাচ্চা লালনপালনে বেবিসিটারের সন্ধান
এযাবৎকালের সবচেয়ে বড় ডাইনোসরের ফসিল আবিস্কার এযাবৎকালের সবচেয়ে বড় ডাইনোসরের ফসিল আবিস্কার

প্রাচীণতম হোমো সেপিয়েন্সের ফসিল আবিস্কার কি বদলে দেবে মানব প্রজাতির ইতিহাস
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet