বিদায় ফিলে

শিল্পীর চোখে ফিলের ধূমকেতুতে অবতরণ
‘ইউরোপিয়ান স্পেস এজেন্সি’র রোসেটা মিশনের অংশ হিসেবে রোবটিক স্পেস প্রোব ‘রোসেটা’ এর অবরতরন মডিউল ফিলে’র সাথে ধূমকেতু 67P/Churyumov-Gerasimenko (67P) এর ওপর গত নভেম্বর ১২ , ২০১৪ তারিখে অবতরন করে এবং সফলভাবে পৃথিবীতে তথ্য আদান-প্রদান করতে থাকে।

রোবটযানটি সৌরবিদ্যুত চালিত হওয়ায় সূর্যের আলো থেকে বেশি দূরে চলে যাওয়ার কারণে একসময় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। কিন্তু পরবর্তীতে আবারো সরব হয়ে ওঠে ফিলে। কিন্তু সূর্য থেকে ৫০ কোটি কি.মি পথ পাড়ি দেয়ার এ পর্যায়ে ফিলের জন্য বিদ্যুত যোগান দেয়াটা রীতিমতো কষ্টসাধ্য হয়ে পড়েছে। একারণে মহাকাশযান রোজেটা থেকেই ফিলের বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হচ্ছে। ফলে ফিলের সাথে যোগাযোগ সম্পূর্ণভাবে বন্ধ হয়ে পড়বে। মিশন শেষ হওয়া পর্যন্ত জ্বালানি বাঁচাতে এর পাওয়ার বন্ধ রাখা হবে। ইউরোপিয়ান স্পেস এজেন্সি তাদের ব্লগের পোস্টে শিরোনাম দিয়েছে: “ফেয়ারওয়েল: নিশব্দ ফিলে”।

২৮ জুলাই, ২০১৬

সূত্র: ইনডিপেন্ডেন্ট, যুক্তরাষ্ট্র


এ বিভাগের আরো খবর...
শনিগ্রহের চারটি নতুন তথ্য শনিগ্রহের চারটি নতুন তথ্য
নিউ হরাইজন মহাকাশযান তার পরবর্তী লক্ষ্যের ছবি পৃথিবীতে পাঠিয়েছে নিউ হরাইজন মহাকাশযান তার পরবর্তী লক্ষ্যের ছবি পৃথিবীতে পাঠিয়েছে
চাদের উৎপত্তি বিষয়ে আরও বিস্তারিত নতুন তথ্য চাদের উৎপত্তি বিষয়ে আরও বিস্তারিত নতুন তথ্য
বৃহস্পতিগ্রহের রঙ্গীন ডোরাকাটা বায়ুপ্রবাহের রহস্যের মূলে কি এর চৌম্বকক্ষেত্র? বৃহস্পতিগ্রহের রঙ্গীন ডোরাকাটা বায়ুপ্রবাহের রহস্যের মূলে কি এর চৌম্বকক্ষেত্র?
সূর্যকে স্পর্শ করতে যাত্রা করল নাসা’র পার্কার সূর্যকে স্পর্শ করতে যাত্রা করল নাসা’র পার্কার
মঙ্গল গ্রহে তরল পানির হ্রদ মঙ্গল গ্রহে তরল পানির হ্রদ
সূর্যের পথে পাড়ি জমাবে পার্কার সৌর প্রোব সূর্যের পথে পাড়ি জমাবে পার্কার সৌর প্রোব
এনসেলাডাসের উপপৃষ্ঠের সমুদ্র থেকে জটিল জৈবিক পদার্থ উদগত হচ্ছে এনসেলাডাসের উপপৃষ্ঠের সমুদ্র থেকে জটিল জৈবিক পদার্থ উদগত হচ্ছে
মঙ্গল গ্রহে মৌসুম ভেদে মিথেন এর পরিবর্তন লক্ষ্য করা গেছে মঙ্গল গ্রহে মৌসুম ভেদে মিথেন এর পরিবর্তন লক্ষ্য করা গেছে
মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্ব! মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্ব!

বিদায় ফিলে
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet