ওয়েইল ফার্মিয়ন কণার সন্ধান দিলেন বাংলাদেশী বিজ্ঞানী

ওয়েইল ফার্মিয়ন কণার সন্ধান দিলেন বাংলাদেশী বিজ্ঞানী জাহিদ হাসান১৯২৯ সালে বিজ্ঞানী হারম্যান ওয়েইল ফার্মিয়নের একটি উপদলের অস্তিত্বের বিষয়ে বলেছিলেন, যা ভরহীন। এর পূর্বে ফার্মিয়নের আরও দুইটি উপদল ডিরাক ও মাইওরানা এর অস্তিত্ব পাওয়া যায়, কিন্তু তৃতীয় আরেকটি কণা যা হারম্যান ওয়েইল এর নামানুসারে ওয়েইল ফার্মিয়ন নামে পরিচিত, সেটির অস্তিত্ব রয়েছে বলে বিজ্ঞানীরা নিশ্চিত করলেও বাস্তবে তা অধরাই থেকে যায়। ক্ষুদ্র কণা নিউট্রিনোকে কখনো কখনো ওয়েইল ফার্মিয়ন বলে দাবি করা হলেও ১৯৯৮ সালে জানা যায় নিউট্রিনোর ভর রয়েছে। এরপর থেকে ওয়েইল ফার্মিয়ন সম্পর্কে আর কোন হদিস মেলেনি। দীর্ঘ ৮৫ বছর পর সেই প্রতীক্ষিত কণাটি আবিস্কৃত হলো একজন বাঙালী বিজ্ঞানীর হাত ধরে।
যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের গবেষণা দলটির নেতৃত্ব দেন বাংলাদেশের পদার্থবিজ্ঞানী জাহিদ হাসান। গত ১৬ জুলাই, ২০১৫ তারিখে বিজ্ঞান জার্নাল সায়েন্স-এ এই তথ্য প্রকাশিত হয়। এর পূর্বে বোসন কণা আবিস্কারে অবদান রেখেছিলেন বাংলাদেশের তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসু।
ওয়েইল ফার্মিয়ন কণার সন্ধান দিলেন বাংলাদেশী বিজ্ঞানীওয়েইল ফার্মিয়ন ম্যাটার এবং এন্টিম্যাটার উভয় রকম আচরণ প্রদর্শন করে। জাহিদ হাসান phys.org কে জানান, ওয়েইল ফার্মিয়ন খুবই অদ্ভুতুরে আচরণ করে, এই কণা থেকে অনেক কিছুই ঘটতে পারে যা এখনই আপনি কল্পনা করতে পারবেন না। তিনি বলেন, ওয়েইল ফার্মিয়ন কণাকে পাওয়া গেছে সিনথেটিক ধাতব ক্রিস্টাল ট্যান্টানাম আর্সেনাইড এর মধ্যে এবং কেলাসেই কেবল এটি পাওয়া যায়। হাসানের মতে, ওয়েইল ফার্মিয়নের অস্তিত্ব প্রমাণের মাধ্যমে দ্রুতগতির এবং অধিকতর দক্ষ নতুন যুগের ইলেকট্রনিকসের সূচনা হবে। কারণ এটি ইলেকট্রনের মতো পথ চলতে গিয়ে ছড়িয়ে পড়ে না।

২১ জুলাই, ২০১৫
সূত্র: phys.org


এ বিভাগের আরো খবর...
ইলিশের জীন নকশা উদঘাটন: বাংলাদেশের বিজ্ঞানীদের সাফল্য ইলিশের জীন নকশা উদঘাটন: বাংলাদেশের বিজ্ঞানীদের সাফল্য
রক্ত পরীক্ষাতেই শনাক্ত করা যাবে ক্যান্সারের অস্তিত্ব: সাফল্য বাংলাদেশের গবেষকদের রক্ত পরীক্ষাতেই শনাক্ত করা যাবে ক্যান্সারের অস্তিত্ব: সাফল্য বাংলাদেশের গবেষকদের
বৃহস্পতিগ্রহের রঙ্গীন ডোরাকাটা বায়ুপ্রবাহের রহস্যের মূলে কি এর চৌম্বকক্ষেত্র? বৃহস্পতিগ্রহের রঙ্গীন ডোরাকাটা বায়ুপ্রবাহের রহস্যের মূলে কি এর চৌম্বকক্ষেত্র?
মহাকাশে বাংলাদেশের কৃত্রিম উপগ্রহ : বঙ্গবন্ধু-১ মহাকাশে বাংলাদেশের কৃত্রিম উপগ্রহ : বঙ্গবন্ধু-১
সরাসরি সম্প্রচারে সক্ষম যোগাযোগ মাধ্যম ‘ইয়াকসি’ সরাসরি সম্প্রচারে সক্ষম যোগাযোগ মাধ্যম ‘ইয়াকসি’
ঘনচিনি নামে আমরা যা খাচ্ছি ঘনচিনি নামে আমরা যা খাচ্ছি
জ্যোতির্বিজ্ঞানী ড. এ আর খান এর জীবনাবসান জ্যোতির্বিজ্ঞানী ড. এ আর খান এর জীবনাবসান
ডিএনএ বিন্যাসে গ্রাফিন থেকে ট্রানজিস্টর ডিএনএ বিন্যাসে গ্রাফিন থেকে ট্রানজিস্টর
জিন বিজ্ঞানী মাকসুদুল আলমের ছত্রাকের জীবনরহস্য উদঘাটন ফিরিয়ে আনবে বাংলার সাদা আঁশের পাট জিন বিজ্ঞানী মাকসুদুল আলমের ছত্রাকের জীবনরহস্য উদঘাটন ফিরিয়ে আনবে বাংলার সাদা আঁশের পাট

ওয়েইল ফার্মিয়ন কণার সন্ধান দিলেন বাংলাদেশী বিজ্ঞানী
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)