প্রতিকূল পরিবেশে চলতে সক্ষম নমনীয় রোবট

মার্কিন বিজ্ঞানীরা সম্প্রতি নরম শরীরের এমন রোবট তৈরি করেছেন যা সহজেই বিভিন্ন প্রতিকূল পরিবেশেও কাজ করতে সক্ষম হবে। এই ধরনের রোবট বরফ, আগুনের ওপর দিয়ে চলতে পারবে, এমনকি এর ওপর দিয়ে গাড়ি চলে গেলেও সে কাজ করতে পারবে। বিজ্ঞানীরা জানান, রোবটটি প্রতিকূল পরিস্থিতি অতিক্রম করতে নিজের পিছনেই প্রয়োজনীয় জিনিসপত্র, যেমন মাইক্রো কমপ্রেসর, কন্ট্রোল সিস্টেম, ব্যাটারি প্রভৃতি বহন করবে।
ক্রস আকৃতির এই রোবটটি তৈরি করেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রকৌশলীরা। রোবটের উপরের অংশ হালকা সিলিকন রাবার দিয়ে এবং নিচের অংশ কেভলার ফ্যাবরিক দিয়ে তৈরি করা হয়েছে। এটি মাটির সাথে সেঁটে থাকার জন্য ঘনীভূত বায়ুর চেম্বার ব্যবহার করা হয়েছে।
গবেষক মাইকেল টোলে বলেন, এই প্রথমবার নমনীয় পদার্থ দিয়ে এমন এক রোবট বানানো হল যা কোনও এক জায়গায় আবদ্ধ থাকে না। এর আগে সবার ধারণা ছিল ধাতু বা নমনীয় পদার্থ দিয়ে নির্মিত রোবট একমাত্র চলে ফিরে বেড়াতে পারে। নমনীয় পদার্থ দিয়ে তৈরি এই রোবট সেই ধারণাকেই চ্যালেঞ্জ ছুঁড়ে দিল।

১১ সেপ্টেম্বর, ২০১৪
সূত্র: দ্য ইঞ্জিনিয়ার

 


এ বিভাগের আরো খবর...
আগামী ৫০ বছরের মধ্যে মানুষ রোবটের সাথে শারীরিক সম্পর্কে আবদ্ধ হবে আগামী ৫০ বছরের মধ্যে মানুষ রোবটের সাথে শারীরিক সম্পর্কে আবদ্ধ হবে
ইন্টারনেট হারিয়ে যাওয়ার পূর্বাভাস গুগল প্রধানের ইন্টারনেট হারিয়ে যাওয়ার পূর্বাভাস গুগল প্রধানের
আত্মহত্যার প্রবণতা রোধে মোবাইল অ্যাপস আত্মহত্যার প্রবণতা রোধে মোবাইল অ্যাপস
নাসা’র গ্লোবাল সেলফি নাসা’র গ্লোবাল সেলফি
স্মার্টফোন অ্যাপস কি ধূমপান ছাড়াতে কার্যকর? স্মার্টফোন অ্যাপস কি ধূমপান ছাড়াতে কার্যকর?

প্রতিকূল পরিবেশে চলতে সক্ষম নমনীয় রোবট
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)