১৯ টি মৌলের পারমাণবিক ভর পুনঃনির্ধারণ

১৯ টি মৌলের পারমাণবিক ভর পুনঃনির্ধারণThe International Union of Pure and Applied Chemistry (IUPAC) ১৯ টি মৌলের পারমাণবিক ভর পুনঃনির্ধারণ করেছে। রসায়ন ও পদার্থবিজ্ঞানের বিভিন্ন গুরত্বপূর্ণ পরীক্ষায় মৌলের সটিক পারমাণবিক ভর অত্যন্ত গুরত্বপূর্ণ।
কার্বন পরমানুর ভরের ১২ ভাগের এক ভাগকে আদর্শ পারমানবিক ভর একক ধরা হয়। বিজ্ঞানীরা কোন একটি মৌলের আদর্শ পারমাণবিক ভর নির্ধারণের জন্য ঐ মৌলটির সকল সুস্থিত আইসোটপের ভর পরিমাপ করে সেগুলো গড় করেন। কোন মৌলের সবগুলো সুস্থিত আইসোটপের ভরের গড় ফলাফল হচ্ছে ঐ মৌলের পারমাণবিক ভর। পরিবর্তিত মৌলসমূহের পারমানবিক ভর নিচে দেয়া হলো:
মরিবডেনাম ৯৫.৯৬(২) থেকে ৯৫.৯৫(১), ক্যাডমিয়াম ১১২.৪১১(৮) থেকে ১১২.৪১৪(৪), সেলেনিয়াম ৭৮.৯৬(৩) থেকে ৭৮.৯৭১(৮), থোরিয়াম ২৩২.০৩৮(২) থেকে ২৩২.০৩৭৭(৪), বেরিলিয়াম ৯.০১২ ১৮২(৩) থেকে ৯.০১২ ১৮৩১(৫), ফ্লুরিন ১৮.৯৯৮ ৪০৩২(৫) থেকে ১৮.৯৯৮ ৪০৩ ১৬৩(৬), এলুমিনিয়াম ২৬.৯৮১ ৫৩৮৬(৮) থেকে ২৬.৯৮১ ৫৩৮৫(৭), ফসফরাস ৩০.৯৭৩ ৭৬২(২) থেকে ৩০.৯৭৩ ৭৬১(৫), স্ক্যান্ডিয়াম ৪৪.৯৫৫ ৯১২(৬) থেকে ৪৪.৯৫৫ ৯০৮(৫), ম্যাঙ্গানিজ ৫৪.৯৩৮ ০৪৫(৫) থেকে ৫৪.৯৩৮ ০৪৪(৩), কোবাল্ট ৫৮.৯৩৩ ১৯৫(৫) থেকে ৫৮.৯৩৩ ১৯৪(৪), আর্সেনিক ৭৪.৯২১ ৬০(২) থেকে ৭৪.৯২১ ৫৯৫(৬), ইট্রিয়াম ৮৮.৯০৫ ৮৫(২) থেকে ৮৮.৯০৫ ৮৪(২), নিওবিয়াম ৯২.৯০৬ ৩৮(২) থেকে ৯২.৯০৬ ৩৭(২), সিজিয়াম ১৩২.৯০৫ ৪৫১৯(২) থেকে ১৩২.৯০৫ ৪৫১ ৯৬(৬), প্রাসিওডাইমিয়াম ১৪০.৯০৭ ৬৫(২) থেকে ১৪০.৯০৭ ৬৬(২), হলমিয়াম ১৬৫.৯৩০ ৩২(২) থেকে ১৬৪.৯৩০ ৩৩(২), থুরিয়াম ১৬৮.৯৩৪ ২১(২) থেকে ১৬৮.৯৩৪ ২২(২) এবং গোল্ড ১৯৬.৯৬৬ ৫৬৯(৪) থেকে ১৯৬. ৯৬৬ ৫৬৯(৫)।

ডেস্ক রিপোর্ট
সূত্র: লাইভ সায়েন্স
২৪ সেপ্টেম্বর, ২০১৩

 


এ বিভাগের আরো খবর...
১১৭ তম অতি ভারী মৌলের সন্ধান ১১৭ তম অতি ভারী মৌলের সন্ধান
১১৫ পারমানবিক ভরের নতুন মৌল আবিস্কার ১১৫ পারমানবিক ভরের নতুন মৌল আবিস্কার

১৯ টি মৌলের পারমাণবিক ভর পুনঃনির্ধারণ
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)