আত্মহত্যার প্রবণতা রোধে মোবাইল অ্যাপস

আত্মহত্যার প্রবণতা রোধে মোবাইল অ্যাপসঅস্ট্রেলীয় আদিবাসী যুবদের আত্মহত্যার প্রবণতা রোধ করতে বিশ্বে প্রথমবারের মতো একটি স্মার্টফোন অ্যাপ তৈরি করেছে অস্ট্রেলীয় গবেষকরা। অস্ট্রেলিয়ায় আদিবাসীদের মধ্যে আত্মহত্যার হার অ-আদিবাসীদের থেকে পাঁচগুণ বেশি। মনস্তাত্বিক থেরাপির ভিত্তিতে তৈরি আইববলি নামের এই অ্যাপসটি আত্মহত্যা প্রবণ যুবক-যুবতী বা কিশোর-কিশোরীদের সঙ্গে খুব সহজেই আত্মহত্যা প্রতিরোধে সাহায্যকারী সরকারী ও বেসরকারী সংস্থা গুলির যোগাযোগ করিয়ে দিতে সক্ষম।
“তোমার মন খুব ভালো একজন গল্প বলিয়ে, কিন্তু যা বলে সবসময়ে তাই সঠিক নয়। তোমার চিন্তার থেকে ভিন্নতর কিছু পেতে নিচের কৌশলগুলো অনুসরণ কর” এমনই একটি বার্তা শোনা যাবে অ্যাপসটি থেকে এবং ব্যবহারকারী তার পছন্দ অনুযায়ী সামনে অগ্রসর হতে পারবে।
অ্যাপসটির সহ-উদ্ভাবক অধ্যাপক হেলেন ক্রিস্টেনসেন বলেন, আদিবাসী যুবরা অধিকমাত্রায় মোবাইল ফোন ব্যবহার করে, তাই আমরা যদি তাদেরকে প্রযুক্তির সাথে যুক্ত করে দিতে পারি তাহলে তারা সাচ্ছন্দ্য বোধ করবে ও নিজস্ব সময় ব্যবহারে সক্ষম হবে। অ্যপসটি একবার ডাউনলোড করা হয়ে গেলে পরবর্তীতে আর ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে না এবং প্রোগ্রামটি পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত যাতে করে এটি সামাজিকভাবে ব্যবহৃত হলেও আস্থার সাথে রক্ষণাবেক্ষণ করা সম্ভব হবে।
পরীক্ষামূলকভাবে অ্যাপসটি অস্ট্রেলিয়ার কিমবারলি অঞ্চলে চালু করা হয়েছে এবং আগামী বছর এটি সকলের জন্য উন্মুক্ত করতে পারবেন বলে গবেষকরা আশা করছেন।

১৩ আগস্ট, ২০১৪
সূত্র: বিবিসি অনলাইন

 


এ বিভাগের আরো খবর...
আগামী ৫০ বছরের মধ্যে মানুষ রোবটের সাথে শারীরিক সম্পর্কে আবদ্ধ হবে আগামী ৫০ বছরের মধ্যে মানুষ রোবটের সাথে শারীরিক সম্পর্কে আবদ্ধ হবে
ইন্টারনেট হারিয়ে যাওয়ার পূর্বাভাস গুগল প্রধানের ইন্টারনেট হারিয়ে যাওয়ার পূর্বাভাস গুগল প্রধানের
প্রতিকূল পরিবেশে চলতে সক্ষম নমনীয় রোবট প্রতিকূল পরিবেশে চলতে সক্ষম নমনীয় রোবট
নাসা’র গ্লোবাল সেলফি নাসা’র গ্লোবাল সেলফি
স্মার্টফোন অ্যাপস কি ধূমপান ছাড়াতে কার্যকর? স্মার্টফোন অ্যাপস কি ধূমপান ছাড়াতে কার্যকর?

আত্মহত্যার প্রবণতা রোধে মোবাইল অ্যাপস
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)