মঙ্গল গ্রহের একমুখী যাত্রায় ফতোয়া জারি

 

মঙ্গল গ্রহের একমুখী যাত্রায় ফতোয়া জারিসংযুক্ত আরব আমিরাতের শরিয়া কমিটি মার্স ওয়ান পরিচালিত মানুষের মঙ্গল গ্রহে চিরতরের যাত্রাকে ইসলামের পরিপন্থী বলে ফতোয়া জারি করেছে।

দেশটির জেনারেল অথরিটি অব ইসলামিক অ্যাফেয়ার্স এ্যান্ড এনডোমেন্ট (জিএআইএই) কমিটি জানায়, “এই ধরনের যাত্রা জীবনের জন্য ঝুঁকিপূর্ণ এবং মোটেই ইসলামসম্মত নয়। যারা এই মঙ্গল গ্রহে যাত্রা করবেন তাদের সেখান থেকে জীবদ্দশায় ফিরে আসার কোন সম্ভাবনা নেই এবং এটি হবে মৃত্যুর চেয়েও অধিক যন্ত্রনাদায়ক। এই ধরনের বিপদসঙযাত্রার কোন নীতিগত কারণ নেই এবং এক অর্থে এটি আত্মঘাতী উদ্যোগ।” অধ্যাপক ড. ফারুক হামাদা’র নেতৃত্বে কমিটিটি এই ফতোয়া জারি করে।
কমিটি আরো জানায়, কেউ কেউ হয়তো মঙ্গল গ্রহে অভিযানের বিষয়ে উৎসুক কিন্তু তা হবে মহান সৃষ্টিকর্তার বিচারের বিপক্ষে অবস্থান নেয়া। এটি অবশ্যই ভিত্তিহীন ও অগ্রহণযোগ্য বিশ্বাসের উপর প্রতিষ্ঠিত, কারণ একটি পরমাণুও সৃষ্টিকর্তার আওতার বাইরে নয়। মঙ্গলগ্রহে একমুখী যাত্রার জন্য প্রলুব্ধ করা বা উৎসাহ দেয়া এবং এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকা ইসলাম অনুসারে হারাম।
আমেনা মসজিদের ইমাম শেখ মোহাম্মদ ইউসুফ বলেন, মানুষের জীবন তার সম্পত্তি নয়, এটি মহান সৃষ্টিকর্তার সৃষ্টি, তাই আত্মহত্যা করা প্রতিটি ধর্মেই নিষিদ্ধ।

২০ ফেব্রুয়ারি, ২০১৪
সূত্র: সংযুক্ত আরব আমিরাত থেকে প্রকাশিত ইংরেজি দৈনিক খালিজ টাইমস


এ বিভাগের আরো খবর...
মঙ্গল জয়ের হাতছানি মঙ্গল জয়ের হাতছানি
মঙ্গল অভিযাত্রা: অপেক্ষায় বাংলাদেশ মঙ্গল অভিযাত্রা: অপেক্ষায় বাংলাদেশ
মার্স ওয়ান মিশন সম্পর্কে বিজ্ঞানকর্মী ও বিশেষজ্ঞদের মতামত মার্স ওয়ান মিশন সম্পর্কে বিজ্ঞানকর্মী ও বিশেষজ্ঞদের মতামত
বাংলাদেশী আবেদনকারীদের সাক্ষাৎকার বাংলাদেশী আবেদনকারীদের সাক্ষাৎকার
মার্স ওয়ান বাছাই প্রক্রিয়া মার্স ওয়ান বাছাই প্রক্রিয়া
২০২৩ সালে মঙ্গলে বসতি গড়ার অপেক্ষায ২০২৩ সালে মঙ্গলে বসতি গড়ার অপেক্ষায

মঙ্গল গ্রহের একমুখী যাত্রায় ফতোয়া জারি
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet